আজ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২৪ ইং

সিআইডিকে মামলা পুনঃ তদন্তের নির্দেশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় সাঁওতাল হত্যা ও অগ্নিসংযোগ মামলার নারাজি শুনানী গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট পার্থ ভদ্র এর আদালতে গতকাল সোমবার তৃতীয় দফা শুনানী অনুষ্ঠিত হয়। বাদী পক্ষের শুনানীতে অংশগ্রহণ করেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি রফিক আহম্মেদ সিরাজী, গাইবান্ধা জেলা জজ কোর্টের অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, অ্যাডভোকেট মুরাদজামান রব্বানী, অ্যাডভোকেট শাহ নেওয়াজ, অ্যাডভোকেট ফারুক কবীর ও গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের আইনজীবি ফয়জুল আলম রনন প্রমুখ।

আদালত দীর্ঘ শুনানী শেষে নারাজি পিটিশন গ্রহণ করে মামলাটি পুনঃ তদন্তের জন্য সিআইডিকে নির্দেশ প্রদান করেন। আদালতের শুনানী ও নির্দেশনার পর বাদী পক্ষের প্যানেল আইনজীবিদের পক্ষে প্রেস ব্রিফিং করেন অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু। প্রেস ব্রিফিংয়ে অ্যাড. বাবু বলেন, ২০১৬ সালের ৬ নভেম্বর প্রশাসনের সহযোগিতায় গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লীতেী সন্ত্রাসী হামালা চালিয়ে ৩ জন নিরীহ সাঁওতালকে হত্যাসহ তাদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ ও ব্যাপক লুটপাট চালানো হয়। এরই প্রেক্ষিতে সাঁওতালদের পক্ষে আদালতে মামলা দায়ের করলে মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) দেয়া হয়।

কিন্তু পিবিআই প্রভাবিত হয়ে তদন্ত শেষে মামলার প্রধান আসামী সাবেক এমপি অধ্যক্ষ আবুল কালাম আজাদ, কাটাবাড়ী ইউপি চেয়ারম্যান রফিক এবং অগ্নিকান্ডের সাথে সরাসরি জড়িত দু’জন পুলিশ সদস্য সহ ১১ জন আসামীর নাম বাদ দিয়ে চার্জশীট দাখিল করেন। এতে আমরা অসন্তুষ্ট হয়ে মুল আসামী সাবেক এমপি আবুল কালাম আজাদ সহ বাদ পড়া ১১জনকে চার্জশীটে অন্তর্ভুক্ত করার জন্য নারাজি পিটিশন করি। বিজ্ঞ আদালত নারাজি পিটিশনের উপর ৩ দফা শুনানী শেষে গতকাল সোমবার নারাজি পিটিশন গ্রহণ করে মামলাটি পুনঃ তদন্তের জন্য সিআইডিকে নির্দেশ প্রদান করেন।

উলে­খ্য ২০১৬ সালের ৬ নভেম্বর প্রশাসনের সহযোগিতায় রংপুর সুগার মিল কর্তৃপক্ষ পুলিশের সহযোগিতায় সাঁওতাল পল্লীর জমি নিজেদের দাবী করে হামলা চালায়। এতে ওই হামলায় ৩জন সাঁওতাল নিহতসহ কমপক্ষে ৩০ জন আহত হন। এছাড়াও অগ্নি সংযোগের ফলে গোটা সাঁওতাল পল­ী পুড়ে ছাই হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...